উত্তর: একেকটার একেক মজা। ক্রিকেটই বেশি কাভার করেছি বলে বিশ্বকাপ ফুটবল বা অলিম্পিকে বাড়তি চ্যালেঞ্জ ছিল। তা আমি এনজয়ই করেছি। চারটি অলিম্পিক কাভার করেও অলিম্পিকের বিশালত্ব নিয়ে বিস্ময় আমার কাটেনি। বিশ্বকাপ ফু্টবল আবার খুব উৎসবমুখর হয় বলে এটিও খুব ভালো লেগেছে। বিশ্বকাপ ক্রিকেট দেড় মাসেরও বেশি সময় ধরে হয় বলে তা একটু ক্লান্তিকর। তারপরও বাংলাদেশ খেলে বলে লিখে মজা পাওয়া যায়।

উত্তর: একজনের নাম বলা কঠিন। অতীত ও বর্তমান মিলিয়ে তালিকাটা অনেক লম্বা হবে। তবে যদি একজনকে বেছে নিতেই হয়, আমি বলব ভিভ রিচার্ডসের কথা। যদিও আমি কখনো মাঠে বসে তাঁর খেলা দেখিনি। এ জন্য খুব আফসোসও হয়।

উত্তর: প্রথমত আপনাকে খেলা ভালোবাসতে হবে। খেলার ইতিহাস, আইনকানুন এ সব সম্পর্কেও পরিষ্কার ধারণা থাকতে হবে। আমি যখন সাংবাদিকতা শুরু করেছিলাম, তখন শুধু সংবাদপত্রই সাংবাদিকতার একমাত্র ক্ষেত্র ছিল।  এখন তা টেলিভিশন, অনলাইন মিলিয়ে অনেক বেশি বিস্তৃত। সংবাদপত্রে কাজ করলে লেখাটা খুব গুরুত্বপূর্ণ। ভালো লিখতে পারার একটা শর্তের কথাই আমি বলব—পড়া, পড়া, আরও পড়া। তা শুধু খেলাধুলা বিষয়ক লেখা বা বই নয়, সব ধরনের লেখাই পড়তে হবে। তাতে শুধু ভাষাটাই তৈরি হয় না, জানাশোনাটা বাড়ে, লেখায় তা ব্যবহার করা যায়। টেলিভিশনের চাহিদা আবার ভিন্ন। বিষয়টা এত বিস্তৃত যে, এখানে পুরোটা আলোচনা করা কঠিন। পরে কখনো এ নিয়ে লিখব বা বলব। এক সময় ক্রীড়া সাংবাদিকতার ওপর একটা কোর্সও চালু করারও ইচ্ছা আছে।


Fortune Fortified Edible Rice Bran Oil
Kool Body Spray
Ruchi Sauce