ধরা যাক, সিরিজে আর কিছু ঘটেনি। শুধু সিরিজের প্রথম টেস্টে ৩৬ রানে শেষ হয়ে গেছে একটা দল। সেখান থেকে পরের টেস্টেই জয়, তৃতীয় টেস্টে প্রতিরোধের অপূর্ব এক গল্প লিখে ড্র, শেষ টেস্টের শেষ দিনে চতুর্থ ইনিংসে ৩২৮ রান তাড়া করে জয়--কী বলতেন এটিকে? অসাধারণ, অভাবনীয়, অবিশ্বাস্য?

ধরা যাক, সিরিজে আর কিছু ঘটেনি, ওই থার্টি সিক্সও না। শুধু সিরিজের প্রথম টেস্ট শেষে দেশে ফিরে এসেছেন দলের সেরা ব্যাটসম্যান ও অধিনায়ক। এর আগে-পরে একের পর এক ইনজুরির থাবায় ছিটকে পড়েছেন নিয়মিত ৬/৭ জন প্লেয়ার। এরপর সেই দল সিরিজ জিতলে কী বলতেন এটিকে? অসাধারণ, অভাবনীয়, অবিশ্বাস্য?

ধরা যাক, সিরিজে আর কিছু ঘটেনি। ওই থার্টি সিক্স না, ইনজুরি-টিনজুরি সব শত হস্তে দূরে। সম্ভাব্য সেরা দল নিয়েই খেলে এশিয়ার একটা দল অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে গেল। এবং সেই সিরিজ জয় ৩২ বছর ধরে বাকি দলগুলোর জন্য অজেয় দূর্গ হয়ে থাকা ব্রিসবেনের গ্যাবায় শেষ দিনে ৩২৪ রান করে....কী বলতেন এটিকে?

অসাধারণ, অভাবনীয়, অবিশ্বাস্য?

এবার তিনটি দৃশ্যকল্পের সঙ্গে যোগ করুন করোনা ভাইরাসের অদৃশ্য চোখরাঙানো আর মাসের পর মাস কোয়ান্টারাইনে থাকার যন্ত্রণা। এবার কী বলবেন? না, কোনো শব্দ খুঁজে পাওয়া যাচ্ছে না।

শুধু ভারতীয় ক্রিকেট ইতিহাসে আটকে থাকা কেন, ব্যাপ্তিটা আরও বড় করে দিলেও এমন কিছু সর্বশেষ কবে দেখেছি মনে করতে পারছি না।

ক্রিকেট, লাভলি ক্রিকেট!

(অস্ট্রেলিয়ায় ভারতের ২০২০-২১ টেস্ট সিরিজ জয়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া)